সুস্বাস্থ্য নখ পাওয়ার জন্য পরিচর্যার  টিপস Leave a comment

Share with Your 20 Friends and Get 5% Extra Discount

সুস্বাস্থ্য নখ পাওয়ার জন্য পরিচর্যার  টিপস

নখ আমাদের সৌন্দর্যের খুবিই গুরুত্বপূর্ণ দিক হলেও নখের যত্ন আমাদের তেমন ভাবি না। কিন্তু আমরা  মনে করি বাহারি রঙের নেইলপলিশে নখকে রাঙিয়ে নিলেই যথেষ্ট। কিন্তু আমরা ভাবি না এই নেইলপলিশের নিচে নখের স্বাস্থ্য কেমন আছে । ভালো মতো নখের যত্ন না নিলে তা পাতলা হয়ে ভেঙে ও যেতে পারে কিংবা ফাংগাস/ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে ঘটতে পারে মারাত্মক স্বাস্থ্যঝুকি।তাহলে আমরা জেনে নিই নখের পরিচর্যায় কিছু উপায়।

সুস্বাস্থ্য নখ পাওয়ার জন্য পরিচর্যার  টিপস
সুস্বাস্থ্য নখ পাওয়ার জন্য পরিচর্যার  টিপস

নখ সবসময় পরিষ্কার ও শুকনো রাখবেন। নখ যদি ভেজা থাকে তাহলে নখের ভেতর ব্যাকটেরিয়া, জীমানু জন্মাতে পারে। এ থেকে ইনফেকশন হওয়ার আশঙ্কা কয়েক  বেড়ে যায়।

নিয়মিত বাড়িতেই  মেনিকিউর করে নিতে পারেন। মেনিকিউর ক্লিপার বা কাটার দিয়ে নিয়মিত নখ কেটে নেইল ফাইলার দিয়ে শেপ করুন। নখ কাটার আগে  পানিতে নখ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ভেজা নখ হয়ে যায়, ফলে নখ কাটতেও সুবিধা হয় এবং নখের কোনো ক্ষতিও হয় না। ভিবিন্ন সময় বিভিন্ন কারণে নখ ভেঙে যায়। নখ ভেঙে গেলে কখনই টেনে ছিঁড়বেন না। টেনে ছিঁড়লে ব্যথা তো লাগবেই, সেই সঙ্গে নখের শেপও নষ্ট হয়। ভাঙা নখ সাবধানে নেইল কাটার দিয়ে কাটুন।

সবসময় নেইলপলিশ ব্যবহার না করাই  নখের জন্য ভালো। এতে নখের স্বভাবিক রং নষ্ট হয়। দু-সপ্তাহ অন্তর নেইল পলিশ ফেলে কয়েকদিন নখ এমনই রেখে দিন। এতে নখে আলো-হাওয়া লাগে, যা নখ ভালো রাখতে সাহায্য করে।

কখনো দাঁত দিয়ে নখ কাটা অথবা নখের চারপাশের চামড়া কাটার বদ অভ্যাস যত তাড়াতাড়ি ছাড়তে পারবেন ততই ভালো।

নিয়মিত  রাতে ঘুমাতে যাওয়ার আগে পেট্রোলিয়াম জেলি অথবা ময়েশ্চারাইজার দিয়ে নখ ম্যাসাজ করুন  ভালো করে।

নেইল পলিশ রিমুভার যতটা সম্ভব কম লাগান। বেশি রিমুভার ব্যবহার করলে নখের ন্যাচারাল ময়েশ্চার নষ্ট হয়ে যায় এবং নখ শুষ্ক হয়ে যায়। সপ্তাহে একবারের বেশি রিমুভার ব্যবহার করবেন না।

সাবান দিয়ে হাত ধুয়ে অবশ্যই ময়েশ্চারাইজিং হ্যান্ড ক্রিম অথবা লোশন লাগআন। সাবান হাতের ত্বকের পাশাপাশি নখের ময়েশ্চারও নষ্ট করে ফেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *