গরম পানি পানের উপকারিতা:

পানি স্বাস্থ্যের  জন্য খুবিই উপকারী। প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি পান করাটা চিকিৎসকেরা শরীরের সুস্থতার জন্যে অত্যন্ত দরকারী বলে মনে করে । কিন্ত আট গ্লাস পানি পান করলেও অনেক সময়, বিশেষভাবে গরমকালে, খানিকটা গরম পানি পান করাটাকে খুব সচেতনভাবেই এড়িয়ে চলে সবাই। এর পরিবর্তে বেছে নেয় বরফ কুচি মেশানো ঠান্ডা শীতল পানিকে। কিন্তু আপনি জানেন কি  খানিকটা কষ্টকর হলেও এই গরমে মধ্যে এক গ্লাস গরম পানি আপনার শরীরের জন্য খুবি উপকারী? আসুন তাহলে জেনে নেয় গরম পানি পানের উপকারী দিকগুলো।

১. ওজন কমাতে সাহায্য করে

শরীরের  ওজন কমাতে গরম পানি বেশ উপকারী। এটা সহজেই আপনার শরীরের থাকা জমানো চর্বিকে গলতে সাহায্য করে। আর এর জন্য প্রতিদিন সকালেই এক গ্লাস গরম পানি পান করুন এর সাথে লেবুর রসও মিশিয়ে নিতে পারেন ।ব্যস! এবার দেখবেন খুব দ্রুতই শরীরের মেদকে কতটা চমৎকারভাবে কাটাতে সাহায্য করে । শুধু তাই নয়, এই গরম পানি বাড়তি কাজ হিসেবে এসময় আপনার শরীরের এডিপোস টিস্যুকেও গলতে সাহায্য করবে।

২. ঠান্ডা ও ব্যথার উপশমে কাজ করে

ঠান্ডাজনিত নানা ধরনের সমস্যায় এক গ্লাস গরম পানি আপনার শরীরকে দিতে পারে অসম্ভব ভালো ফলাফল। শুধু তাই নয়, নানাধরনের পেটের ব্যথায়, বিশেষ করে নিছের অংশের পেশীকে সহজভাবে নারীদের পিরিয়ডের প্রচন্ড ব্যথাকে সহনীয় পর্যায়ে আনতে সাহায্য করে এই এক গ্লাস গরম পানি।

৩. শরীরের বিষাক্ততাকে দূর করে

আমাদের শরীরে নিয়মিত মৃত কোষের পরিমাণ বাড়ে, শরীরের মধ্যে নানারকম বিষাক্ত পদার্থ সৃষ্টি হয়। আর এসবের হাত থেকে মুক্ত পেতে হলে এক গ্লাস গরম পানি সাহায্য করবে আপনাকে। গরম পানি পান করার মাধ্যমে আপনার শরীর গরম হবে ও তাতে  করে ঘামের জন্ম হবে। আর এই ঘামের মাধ্যমেই নিজের যত বিষাক্ত পদার্থ সেটা বাইরে বের করে হয়ে আসবে। এরকমভাবে সহজেই আপনি আপনার শরীরকে রাখতে পারবেন অনেকটা রোগপ্রতিরোধমুক্ত।

৪. ত্বকের সুস্থতা নিশ্চিত করে

গরম পানি পান যেহেতু শরীরের সব কোষ থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে, ফলে সহজেই এর মাধ্যমে আপনি মুক্তি পেতে পারেন । যেমন প্রচন্ড ঝামেলাময় ও বিরক্তিকর পিম্পলের হাত থেকে।তাছাড়াও গরম পানি ত্বকের নষ্ট হয়ে যাওয়া উজ্জলতাকে ফিরিয়ে আনতে সাহায্য করে। এর জন্য এক গ্লাস গরম পানি পান করলে আপনার ত্বক থেকে খুব সহজেই বয়সের ছাপকে দূরে রাখতে পারবেন।

৫. চুল ও মাথার ত্বককে সুস্থ রাখে

গরম পানি পান আপনার চুলের কোষগুলোকে সতেজ রাখে, এবং চুলের গোড়াকে অনেক বেশি শক্তিশালী, কোমল ও পরিমাণে অনেকটা বেশি হয়ে উঠতে সাহায্য করে। তাছাড়া ও এর মাধ্যমে চুলের বৃদ্ধিকেও ত্বরান্বিত করতে পারে যে কেউ খুব সহজেই। এছাড়া দিনে এক গ্লাস গরম পানি পান আপনার মাথার চুলকে খুশকিমুক্ত করে দিতে পারে।তাছাড়া খাবার হজম করা, কোষ্ঠকাঠিন্য রোধসহ  আরো অনেক অনেকভাবে আমাদেরকে  সুস্থ রাখতে সাহায্য করে এক গ্লাস গরম পানি। তাই এখন থেকে গরম পানি পান করা শুরু করুন।