লেবু ও কমলা দিয়ে তৈলাক্ত ত্বকের যত্ন | Lebu O Komola Die Toilakto Toker Jotno

 ঘরে বসে তৈলাক্ত ত্বকের যত্নে লেবু ও কমলালেবু হতে পারে অত্যন্ত কার্যকরী উপাদান।
লেবুঃ
ভিটামিন সি-তে ভরপুর লেবু, ত্বকের প্রাকৃতিক ব্লিচের কাজ করে। লেবুর ব্যবহার মুখের ত্বকে দাগ, অ্যাকনে, স্কিন টোনিং ও মুখকে পরিষ্কার করতে কার্যকর হয়। তাই ত্বকের যত্নে লেবু ব্যবহার করতে,* একটি পুরো লেবুর রস চিপে নিয়ে, তার সাথে আধা চা চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি খুব ভালো করে, মিশাতে হবে। আবার এই প্যাকটি মুখে লাগিয়ে, শুকানোর আগ পর্যন্ত অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে গেলে, ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এই প্যাকটি মুখের দাগ দূর করতে সাহায্য করবে। আর সেই সাথে ত্বক হবে উজ্জ্বল আর তেলমুক্ত।

* মুখে কালো কালো ছোপের সমস্যা থাকলে, যে কোনও তৈলাক্ত ত্বকের ফেস প্যাকের সাথে লেবুর রস ব্যবহার করুন নিয়মিত। এতে করে ধীরে ধীরে দাগ হালকা হবে। মনে খেয়াল রাখতে হবে যে, লেবু শুধুমাত্র রাতে ব্যবহার করাই ভালো।

কমলাঃ
লেবুর মতন কমলাও ভিটামিন সি-তে ভরপুর। ভিটামিন-সি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। এতে করে মুখের দাগ কমে যায় এবং বয়সের ছাপ দূর হয়। তাই কমলা ব্যবহার করতে,

* প্রথমেই রোদে কমলার খোসা শুকিয়ে নিন। এবার শুকনো কমলার খোসা গুড়ো করে, সামান্য দুধের সাথে মিশিয়ে সপ্তাহে অন্তত দুই দিন মুখে ম্যাসাজ করুন। এটি খুবই উপকারী স্ক্রাবের মতন কাজ করে।

* ত্বককে তেলমুক্ত রাখতে কমলার পাল্প সরাসরি মুখে মাখতে হবে। অতঃপর শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে তেলমুক্ত রাখতে সাহায্য করে।

* ত্বককে নরম আর মসৃণ করতে দইয়ের সাথে কমলার রস যোগ করে, মুখে মাখুন।
তৈলাক্ত ত্বকের তেল দূর করতে, কমলা ও লেবু খুবই উপকারী। তাই ত্বকের যত্ন নিতে কমলা ও লেবু ব্যবহার করে, সকল সমস্যা দূর করুন।