ঘরে বসেই করুন ফ্রুট ফেসিয়াল

উপকরণঃ
লেবু, অল্প পরিমাণ কাঁচা দুধ, লবণ, তুলা, কুসুম গরম পানি, ফ্রুট স্ক্রাব, কলা, স্ট্রবেরি, পেঁপে, মধু, শশা, গোলাপজল ও নারিকেলের পানি।
পদ্ধতিঃ
-প্রথমে অল্প পরিমাণ কাঁচা দুধের সাথে লেবুর রস এবং এক চিমটি লবণ মিশান। এবার একটি তুলা নিন এবং তুলাটি দিয়ে আপনি ধীরে ধীরে আপনার মুখ আলতোভাবে ঘষতে থাকুন। কয়েক মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এবার স্ক্রাব দিয়ে মুখ ভালো করে স্ক্রাবিং করুন।
-স্ক্রাবিং করা হংেয় গেলে কলা, স্ট্রবেরি আর পেঁপে ছোট ছোট করে কেটে তাতে এক চামচ দুধ এবং কিছু মধু মেশান। ত্বক তৈলাক্ত হলে দুধ ব্যবহার না করে লেবুর রস ব্যবহার করুন। এবার মিশ্রণটি লাগিয়ে লেবু অথবা শশা গোল করে কেটে চোখের উপর দিয়ে কিছুক্ষণ শুয়ে থাকুন। এরপর সামান্য ম্যাসাজ করে একটি তোয়ালে দিয়ে হালকা করে মুছে ফেলুন।
-ত্বকের ধরণ অনুযায়ী ফেসপ্যাক প্রস্তুত করুন। ত্বক রোদে পুড়ে তামাটে হয়ে গেলে শশার অথবা লেবুর রস মুখে লাগাতে পারেন। উজ্জ্বল ত্বক চাইলে দুধের সাথে কমলার রস এবং কয়েক ফোঁটা মধু মিশিয়ে লাগাতে পারেন। আর যদি আপনি ব্রণ থেকে মুক্তি ও তেল দূর করতে চান সেক্ষেত্রে শশার টুকরো এবং গোলাপজলের সাথে মুলতানি মাটি মিশিয়ে প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।
-মুখ ধুয়ে সবশেষে টোনার লাগিয়ে নিন। এক্ষেত্রে শশার রস, লেবুর রস, ও নারিকেল পানি দিয়ে নিজেই ঘরে টোনার লাগিয়ে নিতে পারেন।