ফর্সা হওয়ার সেরা ৮ ঘরোয়া ফেসপ্যাক

জেনে নিন, ত্বকের উজ্জলতায় ঘরোয়া কিছু ফেসপ্যাক
 
লেবুর ফেসপ্যাক:  ১টা লেবুর রস, তাতে ১ টেবিল চামচ পানি ঝরানো দই, ভালো করে একসঙ্গে মেশান। এবার মুখ ও গলায় পুরু করে এই পেস্টটি লাগান। শুকনো হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার লাগালেই যথেষ্ট।

গমের ফেসপ্যাক: একমুঠো গম গুঁড়ো করে নিন। এতে ২ টেবিলচামচ গোলাপজল মেশান। এবার এই পেস্টটি মুখে ও গলায় সমানভাবে লাগান। ১৫ মিনিট পারে হাল্কা গরম দুধ দিয়ে ধুয়ে গোলাপজল দিয়ে মুখ মুছে নিন।

মধুর ফেসপ্যাক: মধু একাই যথেষ্ট। মুখে ও গলায় ভালো করে মধু লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। চাইলে মধুর সঙ্গে ১ চা চামচ কমলালেবুর রস মিশিয়েও লাগাতে পারেন।

ওটসের ফেসপ্যাক: ১ টেবিল চামচ ওটসের সঙ্গে ২ টেবিল চামচ গোলাপজল মেশান। ভালো করে চটকে মেখে নিন। এবার এই মিশ্রনটা গলায় ও মুখে ভালো করে লাগান। এবার ক্লকওয়াইজ হাত ঘুরিয়ে মুখে ভালো করে মালিশ করুন। মালিশ হয়ে গেলে ১৫-২০ মিনিট শুকতে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা দুধ দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

হলুদের ফেসপ্যাক: ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ দইয়ের সঙ্গে মিশিয়ে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। হলদেটে ভাব না গেলে শুকনো আটা ভেজে মুখে স্ক্রাব করুন। মাসে ২ বার করুন।

টমেটোর ফেসপ্যাক: টমেটো ভালো করে বেটে পেস্ট বানিয়ে নিন। এতে ১ চামচ বেসন ও ১ চামচ মধু মেশান। যে পেস্টটি তৈরি হল তা মুখে ও গলায় লাগান। শুকিয়ে এলে আরও একটা কোট লাগান। শুকিয়ে গেলে টেনে তোলার চেষ্টা করুন। না উঠলে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন।

দই-এর ফেসপ্যাক: দই ও আমন্ড একসঙ্গে বেল্ডারে দিয়ে পেস্ট করে নিন। এই পেস্ট গলায় ও মুখে ভালো করে লাগান। শুকিয়ে গেলে হাল্কা পানির সাহায্যে স্ক্রাব করে করে পরিষ্কার করে নিন। এর ফলে মুখের মৃতকোষগুলোও ঝরে যাবে।

কমলার খোসার ফেসপ্যাক: কমলার খোসা মিক্সিতে গুঁড়ো করে নিন। এর সঙ্গে ২ টেবিল চামচ দুধ ও ১ চা চামচ মধু মিশিয়ে মুখে ও গলায় লাগান। শুকিয়ে গেলে, ভিজে তুলোর সাহায্যে তুলে নিন। উষ্ণ দুধ দিয়ে এরপর মুখ ধুয়ে ফেলুন। মাসে ২ দিন এটি করুন।