শুষ্ক ত্বক নরম করতে তৈরি করুন ঘরোয়া লোশন বার | Susko Tok Norom Korte Toiri Korun Ghoroa Lotion Bar

 

শীতে ত্বকের সমস্যা হবে, এটা ধরেই নেওয়া যায়। শীত না আসতে আসতেই তাই অনেকে বড় এক বোতল লোশন কিনে ফেলেছেন, তাই না? অনেকেই আবার রাসায়নিকে ভরা এই লোশন ব্যবহার করতে চান না। তারা কী করবেন? চিন্তা নয়। বাড়িতেই অল্প কিছু উপকরণে তৈরি করে ফেলুন লোশন বার। এগুলো ব্যবহার করা যেমন সহজ, তেমনি এগুলো বাইরে গেলেও ব্যাগে করে নিয়ে যেতে পারবেন কোনো সমস্যা ছাড়াই। দেখে নিন লোশন বার তৈরির এই সহজ রেসিপিটি।

শুষ্ক ত্বক নরম করতে তৈরি করুন ঘরোয়া লোশন বার

শুষ্ক ত্বক নরম করতে তৈরি করুন ঘরোয়া লোশন বার 

যা যা লাগবে

–   ২ টেবিল চামচ মোম
–   চার টেবিল চামচ নারিকেল তেল
–   এক টেবিল চামচ অলিভ অয়েল
–   এসেনশিয়াল অয়েল, দারুচিনি গুঁড়ো অথবা লেবুর খোসা
যা করতে হবে

১) নারিকেল তেল এবং মোমের কুচি একটা ধাতব অথবা কাঁচের বোলে নিন। এটাকে গরম পানির ওপর রেখে গলিয়ে নিতে পারেন। অথবা মাইক্রোওয়েভে দিয়েও গলিয়ে নিতে পারেন। গলে গেলে এটাকে একটু নেড়ে মিশিয়ে নিতে হবে।

২) অলিভ অয়েল যোগ করুন। এরপর সুগন্ধির জন্য যোগ করুন আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা। বিশেষ করে টি ট্রি অয়েল ঘাড় ও মুখের ত্বকের জন্য বেশ ভালো। তবে স্পর্শকাতর ত্বকের জন্য এটা তেমন ভালো নয়। এছাড়াও ব্যবহার করতে পারেন লেবুর খোসা কুচি অথবা দারুচিনি গুঁড়ো। মিশ্রণটি ঢেলে নিতে পারেন আইস কিউবের একটা ট্রেতে অথবা মাফিন টিনে। এরপর ফ্রিজে ঢুকিয়ে ফেলুন ঘন্টাখানেকের জন্য।

ঘন্টাখানেক পর ফ্রিজ থেকে বের করলেই দেখতে পাবেন আপনার লোশন বার সেট হয়ে গেছে। ট্রে থেকে এগুলো বের করে নিন। ব্যবহারের জন্য রেখে দিতে পারেন ছোট টিন বা কন্টেইনারে। যে কোনো সময়ে ছোট্ট এই বারগুলো হাতে মেখে নিতে পারেন। মোম এবং নারিকেল তেল থাকায় এগুলো জমাট বেঁধে থাকবে। আর ময়েশ্চারাইজার হিসেবেও নারিকেল তেল দারুণ। আপনি যখন হাতে ঘষবেন তখন শরীরের তাপে এগুলো গলে হাতে মেখে যাবে। নিজের জন্য তো বটেই, কাউকে উপহার দিতেও এগুলো অসাধারণ।